১৪ সেপ্টেম্বর থেকে ঢাবিতে ভর্তি পরীক্ষা শুরু

Breaking News: ক্যাম্পাস প্রধান সংবাদ শিক্ষা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষে ১ম বর্ষ সম্মান শ্রেণির ভর্তি পরীক্ষা আগামী ১৪ সেপ্টেম্বর থেকে শুরু হচ্ছে। প্রথমদিনে অনুষ্ঠিত হবে ‘গ’ ইউনিটের ভর্তি পরীক্ষা। পরীক্ষা চলবে সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিবছর ইউনিটের ভিত্তিতে ভর্তি পরীক্ষা নিয়ে থাকে। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষার যুদ্ধ বেশি হয়ে হয়ে থাকে মেধাবীদের মধ্যে।

আজ মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভর্তি পরীক্ষা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস ও ক্যাম্পাসের বাইরের মোট ৫৪টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে। বাইরের কেন্দ্রগুলো হলো বিশ্ববিদ্যালয়ের লেদার ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ইনস্টিটিউট এবং বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় স্কুল ও কলেজ। গ ইউনিটে ১২৫০টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ২৬,৯৬০ জন।

বিশ্ববিদ্যালয়ে ২০১৮-১৯ শিক্ষাবর্ষে চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ বিএফএ সম্মান শ্রেণিতে ভর্তি পরীক্ষা (সাধারণ জ্ঞান) অনুষ্ঠিত হবে আগামী (১৫ সেপ্টেম্বর) শনিবার সকাল ১০টা থেকে ১১টা পর্যন্ত। এ পরীক্ষা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদসহ ক্যাম্পাসের মোট ১৯টি কেন্দ্রে অনুষ্ঠিত হবে।

চ ইউনিটে ১৩৫টি আসনের বিপরীতে ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ১৬,৪৮০ জন।
পরীক্ষার হলে মোবাইল ফোনসহ টেলিযোগাযোগ করা যায় এরূপ কোনও ইলেক্ট্রনিক ডিভাইস/যন্ত্র আনার ব্যাপারে নিষেধাজ্ঞা দিয়েছে পরীক্ষা কমিটি। বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, একটি ভ্রাম্যমাণ আদালত পরীক্ষার সময় দায়িত্ব পালন করবে।

ভর্তি পরীক্ষার সিট প্ল্যান বিশ্ববিদ্যালয়ের admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে জানা যাবে।
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় প্রতিযোগিতা হয়ে থাকে অন্য বিশ্ববিদ্যালয়গুলোর থেকে একটু আলাদা। অনেকেই পরামর্শ দিয়েছেন ঠাণ্ডা মাথায় পরীক্ষা দিয়ে ভর্তি হওয়ার সুযোগ পেতে পারেন।

Spread the love

1 thought on “১৪ সেপ্টেম্বর থেকে ঢাবিতে ভর্তি পরীক্ষা শুরু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *