December 13, 2018

addnavunder

সাভার ট্যানারি শিল্প এলাকায় নতুন চামড়া ব্যস্ত শ্রমিকরা

সাভার ট্যানারি শিল্প এলাকায় নতুন চামড়া ব্যস্ত শ্রমিকরা

ট্যানারি শিল্প, সাভারের হেমায়েতপুর এলাকার চামড়া শিল্প নগরীতে দেশের বিভিন্ন এলাকা থেকে নতুন চামড়া নিয়ে আসা হচ্ছে। ট্যানারি কর্তৃপক্ষ ও শ্রমিকরা চামড়া পক্রিয়াজাতকরণে ব্যস্ত সময় পার করছেন। বৃহস্পতিবার সকালে সাভারের হরিণধারা এলাকায় এ এমন চিত্র দেখা গেছে।তবে কোনও ধরনের ভোগান্তি ছাড়াই বিভিন্ন এলাকা থেকে সাভার চামড়া শিল্প নগরীতে নতুন চামড়া নিয়ে আসা এবং প্রক্রিয়াজাত করা হচ্ছে বলে জানিয়েছেন কারখানা কর্তৃপক্ষ। শ্রমিকরাও বেশ খুশিতে এ কাজে ব্যস্ত নতুন চামড়া নিয়ে।

একাধিক কারখানার কর্মকর্তারা জানান, প্রতি বছরের কোরবানির ঈদের সময়ইট্যানারি শিল্প এলাকায় ট্যানারির মালিকরা তাদের সারা বছরের চাহিদার অধিকাংশ চামড়া সংগ্রহ করে থাকে। প্রতিবারের মতো এবারও তারা দেশের বিভিন্ন স্থান থেকে নতুন চামড়া সংগ্রহ শুরু করেছে। তবে নতুন চামড়া নিয়ে আসা ও প্রক্রিয়াজাতকরণে তেমন কোনও সমস্যার সম্মুখীন না হলেও চামড়া শিল্প নগরীর রাস্তার বেহাল দশার কারণে চামড়াবাহী ট্রাক আসতে কিছুটা ভোগান্তীতে পড়তে হচ্ছে বলে ট্যানারির মালিকরা অভিযোগ করছেন।

ঢাকা হাইড অ্যান্ড স্কিনস লিমিটেড কারখানার কর্মকর্তা সেলিম মিয়া জানান, তারাও দেশের বিভিন্ন এলাকা থেকে প্রায় ১৯ হাজার নতুন চামড়া ক্রয় করে কারখানায় নিয়ে এসেছেন। আর এখন এই সব নতুন চামড়া লবন দিয়ে রাখা হচ্ছে। তবে চামড়া শিল্প নগরীর সড়কগুলোর বেহাল অবস্থা কারণে চামড়া আনতে তাদের অসুবিধা হচ্ছে। তিনি চামড়া শিল্প নগরীর সড়কগুলো সংস্কারের দাবি জানান ।

এদিকে চামড়া বিক্রি করতে আসা সাভারের শাহীবাগ এলাকার মহিলা মাদ্রাসার ইসমাঈল হোসেন জানান, শাহীবাগ এলাকার বিভিন্ন স্থানীয়দের দান করা চামড়া নিয়ে তিনি ঢাকা হাইড অ্যান্ড স্কিনস লিমিটেড ট্যানারিতে বিক্রি করতে এসেছেন। তবে চামড়া বিক্রির মূল্য নিয়ে তিনি কোনও রকম অসুন্তুষ্টি প্রকাশ করেননি ।

 

addnavunder

Related posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Headerbaner