সাভারে ১৫ কারখানার শ্রমিকদের বিক্ষোভ, ধাওয়া-পাল্টা ধাওয়া

Breaking News: অর্থনীতি বিবিধ সারাদেশ

টানা কয়েকদিন ধরে রাজধানীর বিভিন্ন স্থানে তৈরি পোশাক করাখানার শ্রমিক বিক্ষোভের সঙ্গে একাত্মতা প্রকাশ করে শিল্পাঞ্চল আশুলিয়া ও সাভারে অন্তত ১৫টি কারখানায়ও কর্মবিরতিসহ বিক্ষোভ করেছে।

মঙ্গলবার সকাল থেকেই সাভারের হেমায়েতপুর, আশুলিয়ার কাঠগড়া, নরসিংহপুরসহ বিভিন্ন পোশাক কারখানায় শ্রমিক বিক্ষোভ, ধাওয়া-পাল্টা ধাওয়া, গুলি ও টিয়ারসেল নিক্ষেপের ঘটনা ঘটেছে।

এ সময় অন্তত ১৫ শ্রমিক আহত হয়েছেন। মঙ্গলবার সকাল ১১টার দিকে সাভারের আশুলিয়া ও হেমায়েতপুর এলাকায় বিক্ষোভ করেছে শ্রমিকরা।

শিল্প পুলিশ জানায়, সকালে সাভারের হেমায়েতপুরে বাগবাড়ি এলাকায় স্ট্যান্ডার্ড গ্রুপের দুটি ও ডার্ক গ্রুপের শ্রমিকরা মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে ঘটনাস্থলে পুলিশ গেলে শ্রমিকদের সঙ্গে ধাওয়া-পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। বিক্ষুব্ধ শ্রমিকরা ঢাকা-আরিচা মহাসড়কের হেমায়েতপুরে টায়ারে আগুন ধরিয়ে অবরোধ করে রাখে।

এ সময় মহাসড়কটিতে দীর্ঘ যানজট দেখা দেয়। বেলা ১০টার দিকে পুলিশ প্রায় শতাধিক রাউন্ড রাবার বুলেট, টিয়ারসেলসহ লাঠি চার্জ করে। বিক্ষুব্ধ শ্রমিকদের রাস্তা থেকে সড়াতে শিল্প পুলিশের রায়ট কার থেকে জলকামান নিক্ষেপ করা হয়। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে শ্রমিকদের উপস্থিতি কমতে থাকলে পরিস্থিতি স্বাভাবিক হতে থাকে। শ্রমিকরা রাস্তা থেকে সকাল সাড়ে ১০টায় সড়ে গেলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

এদিকে কাঠগড়া এলাকার আন্দোলনের মুখে বন্ধ কারখানা গুলোর মধ্যে সাউদার্ন বিডি লি. হেসন কোরিয়া লি., এসবিএস ডেনিম ওয়্যার লি., মেট্রো নীটিং লি., উইলি এ্যাপারেলস লি., এশিয়া নীট লি., টেক্স টাউন, লিলি এ্যাপারেলস লি., মিলেনিয়াম এ্যাপারেলস লি.সহ প্রায় ১২টি কারখানা। সকাল সাড়ে ৮টার দিকে শ্রমিকরা সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করতে এলে পুলিশ লাঠি চার্জ, রাবার বুলেট ও টিয়ারশেল নিক্ষেপ করে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। এসব কারখানার প্রায় কয়েক’শ শ্রমিক বেতন বৈষম্য নিরসনের দাবীতে আন্দোলন করছে।

শ্রমিকরা জানায়, সরকার কর্তৃক শ্রমিকদের নূন্যতম বেতন কাঠামোর প্রজ্ঞাপন গত ডিসেম্বরে জারি করেছেন। ওই বেতন কাঠামোতে শ্রমিকদের প্রতি বৈষম্য সৃষ্টি হয়েছে। একজন সিনিয়র অপারেটর ও নতুন অদক্ষ হেলপারের বেতন বৃদ্ধির মধ্যে সামঞ্জস্য রাখা হয়নি। আমরা এগুলো দূর করার কথা বলছি।

শিল্প পুলিশ-১ এর পরিদর্শক মাহববুর রহমান জানান, এখন পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে সাভার ও আশুলিয়া শিল্পাঞ্চলের বিভিন্ন কারখানা এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে ।

 

 

 

Spread the love

1 thought on “সাভারে ১৫ কারখানার শ্রমিকদের বিক্ষোভ, ধাওয়া-পাল্টা ধাওয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *