সাংবাদিক খাশোগি হত্যা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রীর বিরোধ

Breaking News: আন্তর্জাতিক আমেরিকা

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, সৌদি রাজ প্রথা বিরোধী সাংবাদিক জামাল খাশোগিকে নির্মমভাবে হত্যার জন্য সৌদি আরবকে শাস্তি পতে হবে। তবে,তার এ বক্তব্যকে আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বক্তব্যের সঙ্গে সাংঘর্ষিক বলে অনেকেই হিসেবে বিবেচনা কছেন। আর মার্কিন যুক্তরাষ্ট্রের অধিকাংশ মানুষ সাংবাদিক জামাল খাশোগির হত্যার বিচার দাবি করেছে। আর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে ভিন্ন সুর লক্ষ্য করা যাচ্ছে।

সম্প্রতি ডোনাল্ড ট্রাম্প বলেছেন, খাশোগি হত্যার ঘটনায় রিয়াদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিলে তা আমেরিকার স্বর্থের জন্য ক্ষতিকর হবে। তবে পম্পেও পরিষ্কার করেছেন যে, খাশোগির হত্যাকারীরা তাদের অপরাধ থেকে পার পাবে না।

তিনি সিএনবিসি টেলিভিশনকে সোমবার বলেন, খাশোগি হত্যার ঘটনায় আমরা বিশ্বকে খুব পরিষ্কার বার্তা দিয়েছি। এটা ছিল একটা ঘৃণ্য কাজ। এটা অগ্রহণযোগ্য। এই হত্যাকাণ্ডের শাস্তি অন্য দেশগুলোকে পথ দেখাবে।

সাংবাদিক জামাল খামোগিকে হত্যা করা নিয়ে সৌদি আরব সারা বিশ্বে ঘৃণিত হয়েছেন। সারা বিশ্বের নেতারা তাদের এই জঘন্য কাজের শাস্তি দাবি করেছে। বিশেষ করে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তায়েব এরদোগান এর তীব্র নিন্দা জানানোর পাশাপাশি এই হত্যাকাণ্ডের বিচার দাবি করেছে।

উল্লেখ্য, ২ অক্টোবর জামাল খাশোগিকে তুরস্কের ইস্তাম্বুল শহরের সৌদি কন্স্যুলেট ভবনে হত্যা করা হয়। প্রথমে সৌদি আরব এই হত্যাকাণ্ডের কথা অস্বীকার করলেও পরে আন্তর্জাতিক চাপের মুখে সত্য স্বীকার করতে বাধ্য হয়।

তথ্যসূত্র: পার্সটুডে।

Spread the love

1 thought on “সাংবাদিক খাশোগি হত্যা নিয়ে মার্কিন প্রেসিডেন্ট-পররাষ্ট্রমন্ত্রীর বিরোধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *