সরকার ৫০ হাজার পরিবারের জন্য গৃহ নির্মাণ করবে

জাতীয় প্রধান সংবাদ বাংলাদেশ

আগামী অর্থবছরের বাজেটে ‘যার জমি আছে ঘর নেই- তার নিজ জমিতে গৃহ নির্মাণ’ উপ-খাত প্রকল্পের আওতায় ৫০ হাজার পরিবারের জন্য গৃহ নির্মাণ করে দেবে সরকার। এছাড়া পাঁচ হাজার গৃহহীন-ভূমিহীন পরিবারকে ব্যারাক হাউজ নির্মাণের মাধ্যমে পুনর্বাসন করা হবে।
প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় এসব কাজ করা হবে বলে জানা গেছে। সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয়ের গবেষণা কর্মকর্তা স্বাক্ষরিত একটি চিঠি দিয়ে অর্থমন্ত্রীর বাজেট বক্তৃতায় অন্তর্ভুক্তি এবং অর্থ বরাদ্দের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করার জন্য অনুরোধ জানিয়েছেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের আশ্রয়ণ প্রকল্প-২ এর আওতায় ২০১৮-১৯ অর্থবছরের কর্ম-পরিকল্পনায় রয়েছে- নিজ জমিতে ৫০ হাজার পরিবারের জন্য গৃহ নির্মাণ করে দেওয়া হবে। কক্সবাজার জেলায় খুরুস্কুল মৌজায় সশস্ত্র বাহিনী বিভাগ কর্তৃক ১০০টি ৫তলা বিশিষ্ট বহুতল ভবন নির্মাণ করা হবে। পাঁচ হাজার গৃহহীন-ভূমিহীন পরিবারকে ব্যারাক হাউজ নির্মাণের মাধ্যমে পুনবার্সন করা হবে।

এছাড়া পাঁচ হাজার পরিবারকে প্রশিক্ষণ প্রদান করা হবে এবং প্রতি পরিবারকে ৩০ লাখ টাকা করে ঋণ প্রদান করা হবে। আশ্রয়ণ প্রকল্প-২ এর মধ্যমেয়াদি সংস্কার কর্মপরিকল্পনার বিষয়ে চিঠি বলা হয়েছে, ২০২১ সালের মধ্যে আড়াই লাখ ভূমিহীন-গৃহহীন পরিবারকে পুনর্বাসনের লক্ষ্যে প্রকল্প মেয়াদ বৃদ্ধি করা হবে।

চলতি ২০১৭-১৮ অর্থবছরে আশ্রয়ণ প্রকল্প-২ এর অর্জন বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় জানিয়েছে, কক্সবাজার জেলার খুরুস্কুল মৌজায় সশস্ত্র বাহিনী কর্তৃক ২০টি ৫তলা বিশিষ্ট বহুতল ভবনের নির্মাণ কাজ চলছে। আরও ৩০টি ভবন নির্মাণের কার্যাদেশ প্রদানের কার্যক্রম চলমান। বাকখালী নদীর তীরে উক্ত এলাকায় উদ্বাস্তুদের (প্রায় ৬ হাজার) জন্য সর্ববৃহৎ আবাসন নির্মাণ প্রক্রিয়াধীন। সেখানে আধুনিক শুঁটকিমহাল, পর্যটন জোন এবং সুউচ্চ শেখ হাসিনা টাওয়ার নির্মাণ করা হচ্ছে।

 

Spread the love

1 thought on “সরকার ৫০ হাজার পরিবারের জন্য গৃহ নির্মাণ করবে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *