সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনে যুক্তরাষ্ট্রের প্রশংসা

Breaking News: জাতীয় প্রধান সংবাদ বাংলাদেশ

সব দলের অংশগ্রহণে সদ্য অনুষ্ঠিত একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে ‘ইতিবাচক অগ্রগতি’ হিসেবে দেখছে মার্কিন যুক্তরাষ্ট্র। নির্বাচনে কোটি কোটি ভোটার ও সব বিরোধী দলের অংশগ্রহণের প্রশংসা করেছে দেশটি।

মার্কিন স্টেট ডিপার্টমেন্টের ডিরেক্টর অব প্রেস এবং ন্যাশনাল সিকিউরিটি কাউন্সিলের মুখপাত্র রবার্ট প্যালাডিনো নতুন বছরের প্রথম দিনে এক বিবৃতিতে এমনটা জানান।

জাতীয় সংসদ নির্বাচনে কোটি কোটি ভোটার ভোটাধিকার প্রয়োগ করায় এবং নির্বাচনে অংশ নেওয়ায় সব দলকে ধন্যবাদ জানান প্যালাডিনো। তবে নির্বাচনের প্রশংসা করলেও নির্বাচন নিয়ে ওঠা অভিযোগগুলোকে খতিয়ে দেখতে নির্বাচন কমিশনকে আহ্বান জানিয়েছেন প্যালাডিনো।

নির্বাচনে অনিয়মের বিষয়ে প্যালাডিনো বলেন, নির্বাচনের আগে হামলা ও সহিংসতার নির্ভরযোগ্য তথ্য আমরা পেয়েছি। যার ফলে বিরোধী প্রার্থী ও তাদের সমর্থকরা র‌্যালি ও প্রচারণা ঠিকভাবে চালাতে পারেনি। তবে সব পক্ষকে সহিংসতা বর্জনের আহ্বান জানিয়েছেন রবার্ট প্যালাডিনো। বলেছেন, নির্বাচন কমিশনকে সব পক্ষের অভিযোগ তদন্ত করতে হবে।

এ সময় প্যালাডিনো বলেন, বাংলাদেশের ভবিষ্যত ও গণতান্ত্রিক উন্নয়নে বিনিয়োগ করতে আগ্রহী ওয়াশিংটন। পাশাপাশি অনেক বাংলাদেশি মার্কিন নাগরিকত্ব পেয়ে যুক্তরাষ্ট্রে বসবাস করছেন বলে উল্লেখ করেন তিনি।

বাংলাদেশের প্রশংসায় তিনি বলেন, অর্থনৈতিক উন্নতি, গণতন্ত্র ও মানবাধিকার নিয়ে বাংলাদেশের অভূতপূর্ব রেকর্ড রয়েছে। একইসঙ্গে কাঙ্ক্ষিত লক্ষ্য অর্জনে ক্ষমতাসীন সরকার ও বিরোধীদের সঙ্গে কাজ করতে যুক্তরাষ্ট্রের আগ্রহের কথা ব্যক্ত করেছেন প্যালাডিনো।

প্রসঙ্গত, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিপুল সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে বিজয়ী হয়েছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। ফল অনুসারে দেশব্যাপী ৩০০ সংসদীয় আসনের মধ্যে ২৮৮টিতেই মহাজোট জয়ী হয়। বিরোধী পক্ষ জাতীয় ঐক্যফ্রন্ট পায় সাতটি আসন। এর বাইরে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জয়ী হন আরও তিনজন। এছাড়া ব্রাহ্মণবাড়িয়া-২ (সরাইল-আশুগঞ্জ) আসনে তিনটি কেন্দ্রে ভোট গ্রহণ স্থগিত আছে। সেখানে এগিয়ে আছেন ঐক্যফ্রন্ট প্রার্থী উকিল আবদুস সাত্তার। এ ছাড়া গাইবান্ধা-৩ আসনে এক প্রার্থীর মৃত্যুর কারণে সেখানে আগামী ২৭ জানুয়ারি ভোটের দিন ঠিক করা হয়েছে।

Spread the love

1 thought on “সব দলের অংশগ্রহণমূলক নির্বাচনে যুক্তরাষ্ট্রের প্রশংসা

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *