পাঁচ বিষয়ে বাংলাদেশ-ভুটানের মধ্যে চুক্তি

Breaking News: অর্থনীতি জাতীয় প্রধান সংবাদ বাংলাদেশ বিবিধ

ভুটানের সঙ্গে পাঁচ বিষয়ে বাংলাদেশের চুক্তি সই হয়েছে। আজ শনিবার দুই দেশের মধ্যে ঢাকায় এ চুক্তি অনুষ্ঠিত হয়। চুক্তি সই অনুষ্ঠানে উপস্থিত বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। দুই দেশের প্রধানমন্ত্রী নিজ নিজ দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। বৈঠকে স্বাস্থ্য, কৃষি, নৌপরিবহন, পর্যটন খাতে সহযোগিতা এবং জনপ্রশাসন খাতে প্রশিক্ষণসহ সমঝোতা চুক্তি সই হয়।

বৈঠক শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং যৌথ বিবৃতি দিয়েছেন। এর আগে ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছালে তাকে ফুল দিয়ে স্বাগত জানান শেখ হাসিনা।

শুক্রবার (১২ এপ্রিল) ঢাকায় পৌঁছেই বঙ্গবন্ধু মেখ মুজিবুর রহমানের প্রতিকৃতি ও জাতীয় সৃতিসৌধে শ্রদ্ধা জানান ভুটানের প্রধানমন্ত্রী লোটে শেরিং। পরে বিকেলে বাংলাদেশের ব্যবসায়ীদের সঙ্গে এক মতবিনিময় করেন।

ময়মনসিংহ মেডিকেল কলেজের সাবেক ছাত্র ডা. শেরিংয়ের হৃদয়ে একটি বিশেষ জায়গা জুড়ে রয়েছে বাংলাদেশ। ময়মনসিংহ মেডিকেল কলেজের অষ্টাদশ ব্যাচের ছাত্র লোটে শেরিং এমবিবিএস পাস করার পর বাংলাদেশেই সার্জারিতে উচ্চতর ডিগ্রি নেন। দেশে ফিরে যোগ দেন চিকিৎসা পেশায়। পরে সরকারি চাকরি ছেড়ে ২০১৩ সালে রাজনীতিতে সক্রিয় হয়ে অল্প সময়ের মধ্যেই তার দল ডিএনটি চমক সৃষ্টি করে। ২০১৮ সালের নির্বাচনে ডিএনটি জয়ী হলে ডা. শেরিং হন ভুটানের প্রধানমন্ত্রী।

রোববার (১৪ এপ্রিল) পহেলা বৈশাখের অনুষ্ঠানে যোগ দেয়ার কথা রয়েছে ভুটানের প্রধানমন্ত্রীর। ভোরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে সুরের ধারার আয়োজনে পহেলা বৈশাখের অনুষ্ঠানে তিনি উপস্থিত থাকবেন। পরে নিজের পুরনো শিক্ষায়তন ময়মনসিংহ মেডিকেল কলেজে যাবেন তিনি। সেখানে বর্তমান শিক্ষার্থীদের মুখোমুখি হবেন ভুটানের প্রধানমন্ত্রী।

ভুটানের প্রধানমন্ত্রী হওয়ার পর এটাই তার বাংলাদেশে প্রথম সফর বলে জানা গেছে। তিনি বাংলাদেশের মানুষের খুব কাছের মানুষ হিসেবে তুলে ধরতে চান বলে জানা গেছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *