রক্তচাপ মাপতে গ্লাস তৈরি করছে মাইক্রোসফট

তথ্যপ্রযুক্তি

মানুষের খাদ্যাভ্যাসের কারণে রক্তচাপ সমস্যা দিন দিন বেড়েই চলছে। এটি নিয়ন্ত্রণে রাখতে দরকার সচেতনতা। তাই রক্তচাপ মাপতে পারে এমন স্মার্টগ্লাস তৈরি করছে মাইক্রোসফট। আর এর নাম গ্লাবেলা। এই ডিভাইসে যুক্ত হচ্ছে অপটিক্যাল সেন্সর, প্রসেসিং, স্টোরেজ ও যোগাযোগের যন্ত্রাংশ। এসব যন্ত্রাংশ ফ্রেমে যুক্ত থেকে পরোক্ষভাবে ব্যবহারকারীর মানসিক তথ্য সংগ্রহ করে। এতে ব্যবহারকারীকে আলাদাভাবে তথ্য সংগ্রহের জন্য কোনো উদ্যোগ নিতে হয় না বলে আইএএনএসের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রসিডিংস অব দ্য এসিএম জার্নাল অব ইন্টারঅ্যাকটিভ, মোবাইল,ওয়্যারেবল অ্যান্ড ইউবিকশাস টেকনোলজিস’ সাময়িকীতে প্রকাশিত নিবন্ধে এই তথ্য জানানো হয়।

আইট্রিপলই স্পেকট্রামে প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, গ্লাবেলা ব্যবহারকারীর মাথায় রক্তপ্রবাহ থেকে প্রতিফলিত আলোর প্রবাহ ক্রমাগত রেকর্ড করার পাশাপাশি নিষ্ক্রিয় পরিমাপ করতে পারে। বিভিন্ন সেন্সরে নাড়ি মধ্যে আঞ্চলিক পার্থক্য নির্ণয় করে ব্যবহারকারীর পালস নির্ণয় করে এটি।

এ গ্লাস পরীক্ষা করে ইতিবাচক ফল পেতে শুরু করেছে ব্যবহারকারী। এখন মাইক্রোসফটের গবেষকেরা এই গ্লাস চিকিৎসা ক্ষেত্রে ব্যবহার করে দেখবেন। এরপর তা বাজারে ছাড়ার কথা ভাববেন তারা।

এ স্মার্টগ্লাসের ফ্রেম ছোট করে এবং আরও কম শক্তিতে যাতে চলতে পারে এমন একটি সংস্করণ তৈরির কথাও ভাবছেন গবেষকরা। বর্তমানে ছোট একটি চার্জিং সুবিধা কয়েন ব্যাটারিতেও চলবে।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *