২১ ব্যাংক সুদ হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে এনেছে: মুস্তফা কামাল

Breaking News: অর্থনীতি প্রধান সংবাদ বিবিধ

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেছেন, ২১টি ব্যাংক ঋণের সুদের হার সিঙ্গেল ডিজিটে নামিয়ে এনেছে। বাকি ব্যাংকগুলোর সঙ্গেও আলোচনা চলছে। অল্প সময়ের মধ্যে সমাধান আসবে। ঋণ খেলাপির দীর্ঘ দিনের সংস্কৃতিতে থেকে বেরিয়ে আসবে ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো।

জাতীয় সংসদে ৭১ বিধিতে আনা এক নোটিশের জবাবে রোববার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল এসব কথা বলেন।

বিরোধী দলের সদস্য মশিউর রহমান রাঙ্গা তার ৭১ বিধিতে আনা নোটিশে বলেন, ‘ব্যাংক ঋণের সুদের হার এক অঙ্কে নামানোর কথা থাকলেও এখনো তা হয়নি।’ বিষয়টি খতিয়ে দেখতে তিনি অর্থমন্ত্রীর দৃষ্টি আর্কষণ করেন।

জবাবে অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, ২০১৮ সালে প্রধানমন্ত্রী সংশ্লিষ্টদের সঙ্গে আলাপ করে ব্যাংক ঋণের সুদের হার এক অঙ্কের ঘরে নামিয়ে আনার জন্য বাংলাদেশ ব্যাংক এবং অর্থ মন্ত্রণালয়কে প্রয়োজনীয় নির্দেশনা দেন। এর ফলে ইতোমধ্যে দেশের ২১টি ব্যাংক ঋণের ওপর সুদ হার এক অঙ্কের ঘরে তথা শতকরা ৯ ভাগে নামিয়ে এনেছে। এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক অন্য সব ব্যাংকের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছে। আশা করা যাচ্ছে, বাকি ব্যাংকগুলোও ঋণের সুদ হার অল্প সময়ের মধ্যে এক অঙ্কের ঘরে নামিয়ে আনতে সক্ষম হবে।

ব্যাংক ঋণে উচ্চ হারে সুদ আমাদের অর্থনীতিতে দীর্ঘকাল ধরে একটি নেতিবাচক প্রতিক্রিয়া সৃষ্টি করে আসছে। ব্যাংক ঋণের সুদের হার একটি গ্রহণযোগ্য এবং ব্যবসাবান্ধব পর্যায়ে নিয়ে আসার জন্য সরকার বদ্ধপরিকর বলে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জানান।

মুস্তফা কামাল আরও বলেন, ব্যাংকগুলো ঘোষণা দিয়েছেন, ক্লাসিফাইয়েড ঋণের পরিমাণ আর বাড়বে না। ঋণ খেলাপির সংস্কৃতি দীর্ঘকাল ধরে চলে আসছে। সেই সংস্কৃতি থেকে বেরিয়ে আসা হবে।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, আমরা ব্যবসাবান্ধব সরকার। ব্যবসায়ীরা যদি ব্যবসা না করতে পারে, আমাদের কর্মসংস্থান কোথা থেকে আসবে? দারিদ্র্য বিমোচন কীভাবে হবে? সেই কাজগুলে করার জন্য তাদের (ব্যাংক মালিকদের) সঙ্গে বারবার বসছি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *