মিয়ানমারের সেনাদের বিরুদ্ধে আসছে ইইউর নিষেধাজ্ঞা

Breaking News: আন্তর্জাতিক ইউরোপ প্রধান সংবাদ

মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গাদের ওপর নিধনযজ্ঞ চালানোয় দায়ী সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতি নিচ্ছে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)। কাদের বিরুদ্ধে এ নিষেধাজ্ঞা আরোপ করা হবে, তা জানতে ইতোমধ্যে একটি তালিকা তৈরির প্রস্তুতি নিচ্ছে ইউরোপ মহাদেশের সবচেয়ে শক্তিশালী এ সংগঠনটি।

দায়ী সেনা কর্মকর্তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের লক্ষ্যে আগামী সপ্তাহে ইইউর পররাষ্ট্রনীতিবিষয়ক প্রধানকে একটি তালিকা তৈরির নির্দেশ দেওয়া হবে বলে জানিয়েছেন ইউরোপীয় ইউনিয়নের দুই কূটনীতিক।

দুই কূটনীতিকের বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ওই কর্মকর্তাদের শুধু ভ্রমণ নিষেধাজ্ঞা-ই নয়, ইউরোপে তাদের কোন সম্পত্তি বা টাকা-কড়ি থেকে থাকলে তার উপরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে। ইউরোপিয় ইউনিয়ন দেশটির সেনা কর্মকর্তাদের ওপর এমন পদক্ষেপ নিলে এটি হবে তাঁদের উপর কোন তৃতীয় কটোর পদক্ষেপ। এর আগে যুক্তরাষ্ট্র ও কানাডা একই অপরাধে মিয়ানমারের নির্দিষ্ট কিছু সেনা কর্মকর্তার ওপর ভ্রমণ নিষেধাজ্ঞা জারি করে।

উল্লেখ্য, নব্বইয়ের দশক থেকেই মিয়ানমারের ওপর অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করে ইউরোপীয় ইউনিয়ন। তবে এবার সেই নিষেধাজ্ঞা আরও জোরালো করার সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। শুধু তাই নয়, নতুন করে দেশটির উপর আর কোন নিষেধাজ্ঞা আরোপ করা হবে কি না, সে বিষয়েও সিদ্ধান্ত নিতে পারে সংস্থাটি।

এদিকে মিয়ানমারের সেনাবাহিনীর কাছে আটক দুই সাংবাদিকের সামরিক আদালতে বিচার শুরুর ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে সংস্থাটি। ওই দুই সাংবাদিককে নিঃশর্ত মুক্তি দিতে ইউরোপীয় ইউনিয়ন পদক্ষেপ নিবে বলেও জানা গেছে।

তথ্যসূত্র: রয়টার্স।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *