ভুয়া খবর প্রমাণিত হলে ভারতে সাংবাদিকের সরকারি স্বীকৃতি বাতিল

আন্তর্জাতিক এশিয়া

সংবাদ মাধ্যমে ভুয়া খবর প্রচার নিয়ে বিশ্বজুড়ে চলছে সমালোচনা। এরই মধ্যে বেশ কিছু দেশ নানা ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে। আর তারই ধারাবাহিকতায় ভুয়া খবর প্রচার ঠেকাতে এবার নতুন পদক্ষেপ নিলো ভারত সরকার।

সোমবার দেশটির তথ্য ও সম্প্রচারমন্ত্রী স্মৃতি ইরানি জানিয়েছেন, ভুয়া খবর প্রমাণিত হলে সাংবাদিকদের সরকারি স্বীকৃতি (অ্যাক্রিডিটেশন কার্ড) কেড়ে নেওয়া হবে। এ ব্যাপারে সরকারি প্রেস বিবৃতিতে বলা হয়েছে, ভুয়া খবর প্রমাণে প্রথমবার ছয় মাসের জন্য সরকারি স্বীকৃতি বাতিল করা হবে। দ্বিতীয়বার এক বছরের জন্য এবং তৃতীয়বার একই কাজ করলে সারাজীবনের জন্য সরকারি স্বীকৃতি বাতিল করা হবে।

বিবৃতিতে বলা হয়েছে, ভুয়া খবরের অভিযোগ এলেই এখন থেকে তা প্রেস কাউন্সিল অব ইন্ডিয়া (পিসিআই) এবং নিউজ ব্রডকাস্টার্স অ্যাসোসিয়েশনের(এনবিএ) কাছে পাঠানো হবে। দু’সপ্তাহের মধ্যে তারা যাচাই করে দেখবে খবরটি সত্যিই ভুয়া কি না। এরপর সংশ্লিষ্ট সাংবাদিকের স্বীকৃতি (অ্যাক্রিডিটেশন কার্ড) সাসপেন্ডেড থাকবে। খবর ভুয়া প্রমাণিত হলে বিধিমতো শাস্তি দেওয়া হবে বলেও জানানো হয়েছে।

পাশাপাশি নতুন সাংবাদিকদের স্বীকৃতি প্রদানের ক্ষেত্রেও কিছু পরিবর্তন আনা হয়েছে। কোনো সাংবাদিক যখন স্বীকৃতির জন্য আবেদন করবেন তখন তিনি পিসিআই এবং এনবিএ-র নির্দেশিকা অনুসরণ করে এসেছেন কি না, তা যাচাই করে দেখা হবে।

এছাড়া যেসব সাংবাদিকের সরকারি স্বীকৃতি নেই তাদের বিরুদ্ধে মন্ত্রণালয় অন্যভাবে পদক্ষেপ নেবে।

তথ্যসূত্র: দ্য টাইমস অব ইনডিয়া।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *