December 13, 2018

addnavunder

ব্যাংক কর্মকর্তাদের তিন বছর পর পর বদলির নির্দেশ

ব্যাংক কর্মকর্তাদের তিন বছর পর পর বদলির নির্দেশ

ব্যাংক কর্মকর্তাদের এক শাখায় তিন বছরের বেশি রাখা যাবে না। কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে অনিয়ম ও দুর্নীতি রোধ। বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সংক্রান্ত নির্দেশনা জারি করে তা দেশের সব বাণিজ্যিক ব্যাংকের প্রধান নির্বাহীর কাছে পাঠানো হয়েছে।

নির্দেশনায় বাংলাদেশ ব্যাংক বলছে, ব্যাংকিং কার্যক্রমে স্বচ্ছতা ও সুশাসন কার্যকর করার জন্য শাখার ব্যবস্থাপক ও কর্মকর্তাদের তিন বছর পর এক শাখা থেকে অন্য শাখায় বদলি করতে হবে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, জাল-জালিয়াতি রোধ করতে ব্যাংকের শাখা ব্যবস্থাপকসহ শাখা ও প্রধান কার্যালয়ের সর্বস্তরের কর্মকর্তা-কর্মচারীদের (ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক থেকে উপব্যবস্থাপনা পরিচালক বা সমমর্যাদার কর্মকর্তা এবং বিশেষ কর্মোদ্দেশ্যে বা বিশেষজ্ঞ হিসেবে নিয়োগপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া) তিন বছর পরপর বদলির ব্যবস্থা নিতে হবে।

শাখায় কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের প্রতি বছর একবার নিরবচ্ছিন্নভাবে ১০ দিনের বাধ্যতামূলক ছুটি দিতে হবে। তবে সরকারি নীতিমালা বা ব্যাংকের নিজস্ব নীতিমালার আলোকে শ্রান্তি বিনোদন ছুটি কার্যকর রয়েছে, এমন ব্যাংকগুলোর শাখায় কর্মরত কোনো কর্মকর্তা-কর্মচারী যে বছর শ্রান্তি বিনোদন ছুটি ভোগ করবেন, সে বছর তিনি বাধ্যতামূলক ছুটি পাবেন না।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, শাখায় কর্মরত কর্মকর্তা-কর্মচারী শ্রান্তি বিনোদন ছুটি বা বাধ্যতামূলক ছুটি ভোগকালে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীর অব্যবহিতপূর্বের এক বছরের সম্পাদিত দাফতরিক কার্যক্রম নিজ নিজ শাখা থেকে অভ্যন্তরীণভাবে পরীক্ষা করে সন্দেহজনক কোনো কার্যক্রম পরিলক্ষিত হলে এ বিষয়ে ব্যাংকের মানবসম্পদ বিভাগে প্রতিবেদন দাখিল করতে হবে। প্রাপ্ত প্রতিবেদনের ভিত্তিতে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে মানবসম্পদ বিভাগ।

addnavunder

Related posts

1 Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Headerbaner