বছরে ১০ বিলিয়ন ডলার বিদেশি বিনিয়োগ আনতে চায় বিডা

প্রধান সংবাদ বাণিজ্য

বছরে অন্তত ১০ বিলিয়ন ডলারের বিদেশি বিনিয়োগ (এফডিআই) আনার লক্ষ্যে কাজ করছে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)। পাশাপাশি অভ্যন্তরীণ বিনিয়োগেও নিজেদের মধ্যে প্রতিযোগিতার পরিবেশ তৈরির প্রচেষ্টায় তৎপর রয়েছে সংস্থাটি। বুধবার ‘বাংলাদেশ ইনভেস্টমেন্ট গাইড-২০১৮’-এর প্রকাশনা অনুষ্ঠানে এ কথা বলেন বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী এম আমিনুল ইসলাম।

রাজধানীতে বিডা কার্যালয়ে এ অনুষ্ঠান যৌথভাবে আয়োজন করে বিডা ও লংকাবাংলা সিকিউরিটিজ। বাংলাদেশে বিনিয়োগে আগ্রহী বিদেশি উদ্যোক্তাদের প্রয়োজনীয় তথ্যসেবা দেওয়ার উদ্দেশ্যে গাইডটি প্রকাশ করেছে লংকাবাংলা। এতে পুঁজিবাজারে বিনিয়োগসহ শিল্প ও সেবা খাতে বিনিয়োগে প্রয়োজনীয় তথ্য-উপাত্ত দেওয়া হয়েছে। ২০১৬ সালে প্রথমবার গাইডটি প্রকাশ করা হয়। এটি তৃতীয় সংস্করণ।
অভ্যন্তরীণ বিনিয়োগ প্রসঙ্গে বিডার চেয়ারম্যান বলেন, দেশের টাকা দেশের মধ্যেই রাখা দরকার। এ জন্য বিদেশিদের পাশাপাশি দেশি উদ্যোক্তাদেরও গুরুত্বের সঙ্গে সেবা দেবে বিডা। তথ্যসেবায় বেসরকারি খাতকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

বিডার নির্বাহী সদস্য নাভাস চন্দ্র মণ্ডল বলেন, বিনিয়োগকে উৎসাহিত এবং সহজ করতে গত এক বছরে ব্যাপক নীতি সংস্কার করা হয়েছে। জাতিসংঘের বাণিজ্য ও উন্নয়ন সংস্থা আঙ্কটাডের সহযোগিতায় বিডা একটি তথ্য গাইড প্রণয়নের চেষ্টা করছে। বিনিয়োগে অন্যান্য সুবিধার পাশাপাশি অভ্যন্তরীণ চাহিদা বেড়ে যাওয়ায় বাংলাদেশ এখন বিনিয়োগের আকর্ষণীয় গন্তব্য বলে মন্তব্য করেন তিনি।

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন- লংকাবাংলা ক্যাপিটাল মার্কেট অপারেশনের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ নাসির উদ্দিন চৌধুরী এবং লংকাবাংলা সিকিউরিটিজের সিইও খন্দকার সাফফাত রেজা।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *