ফের ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Breaking News: আন্তর্জাতিক এশিয়া প্রধান সংবাদ

ভারতের লোকসভা নির্বাচনের ভোট গণনায় বিপুল ব্যবধানে এগিয়ে ক্ষমতাসীন দল ভারতীয় জনতা পার্টি (বিজেপি) ও শরিকরা। ফলে ফের সরকার গঠন করতে যাচ্ছে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ। ফলে আবার ভারতের প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন নরেন্দ্র মোদি। এই জয়ের ফলে বিজেপি দলের নেতাকর্মীদের মধ্যে চলছে আনন্দোনের বন্য। আর নরেন্দ্র মোদির দল জয়ী হওয়ায় সোস্যাল মিডিয়ায় একি দিকে যেমন চলছে বেশ অভিনন্দনের বার্তা। তেমনি সমারোচনাও কম হচ্ছে না। অনেকেই পোস্ট করছেন, মোদি আবার প্রধানমন্ত্রী হলে এতে সারাবিশ্বেরই ক্ষতি হবে।

এনডিটিভি ও আনন্দবাজারের সবশেষ পাওয়া খবর অনুযায়ী, ৫৪৩ আসনের মধ্যে বিজেপি নেতৃত্বাধীন জোট এনডিএ পেয়েছে ৩২২ আসন। এরমধ্যে বিজেপি এককভাবে পেয়েছে ২৭২ আসন।

এছাড়া কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ জোট পেয়েছে ১১৫ আসন। এর মধ্যে কংগ্রেস এককভাবে ৭৯ আসন পেয়েছে।

এছাড়া ১০৪ টি আসন পায় ভারতের অন্যান্য রাজনৈতিক দলগুলো। এরমধ্যে পশ্চিমবঙ্গের তৃণমূল কংগ্রেস পেয়েছে ২০ টি আসন। তবে এ নির্বাচনের ফল নিয়ে রাজনৈতিক নেতাদের কাছ এখন পর্যন্ত তেমন কোন বক্তব্য পাওয়া যায়নি।

ভারতীয় সময় বৃহস্পতিবার সকাল ৮টায় প্রার্থীদের প্রতিনিধিদের উপস্থিতিতে ভোট গণনা শুরু হয়। ভোট গণনাকে কেন্দ্র করে ভারতজুড়ে টান টান উত্তেজনা বিরাজ করে।

৯০ কোটি ভোটারের দেশ ভারতে বিশ্বের বৃহত্তম নির্বাচনে ভোট গ্রহণ শেষ হয়েছে গত ১৯ মে। গত ১১ এপ্রিল থেকে ১৯ মে পর্যন্ত মোট সাতটি ধাপে ভোট গ্রহণ হয়েছে। ১ হাজার ৮৪১টি রাজনৈতিক দলের ৮ হাজারেরও বেশি প্রার্থী এ নির্বাচনে অংশ নেন।

দেশটির নির্বাচন পদ্ধতি অনুযায়ী, ৫৪৩ আসনের লোকসভায় সংখ্যাগরিষ্ঠতার জন্য কমপক্ষে ২৭২টি আসন প্রয়োজন।

প্রসঙ্গত, ১৯৫১-৫২ সালে ভারতের প্রথম লোকসভা নির্বাচন সম্পন্ন হতে সময় লাগে তিন মাস।
ভারতের লোকসভা নির্বাচনের বুথফেরত সমীক্ষায় ক্ষমতাসীন বিজেপি জোটের জয়ের আভাস মিললেও বিরোধী জোট এটা মানতে পারছিল না।
নরেন্দ্র মোদির বিজয়ে বিশ্বের মানবতাবাদিরা বেশ হতাশ বলেই জানা গেছে। তারা মোদি ও বিজেপিকে উগ্রবাদি দল হিসেবেই জানেন। এবার পাকিস্তানের সঙ্গে কি রকম সম্পর্ক দাড়ায় সেটাও একটা বড় বিষয়।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *