পোশাক শ্রমিকদের বিক্ষোভের কারণ?

Breaking News: অর্থনীতি প্রধান সংবাদ বিবিধ

সরকারি মজুরি কাঠামো বৃদ্ধি, বাস্তবায়ন ও সাভারে নিহত শ্রমিক হত্যার বিচারের দাবিতে চতুর্থদিনের মতো সড়কে নিমেছে পোশাক শ্রমিকরা। তারা প্রায় আন্দোলন করে থাকেন এমন অভিযোগ পাওয়া যায়। পোশাক শ্রমিকদের দাবি তাদের বেতন-ভাতা যতেষ্ট নয়। সবচেয়ে বড় দাবি হলো তাদের বেতন-ভাতা সঠিক সময়ে দেওয়া হয় না।

বুধবার সকাল সাড়ে ৮টা থেকে রাজধানীর মিরপুরের কালশী এলাকার রাস্তায় অবস্থান করে বিক্ষোভ করছে তারা। এছাড়া, সাভার ও রাজধানীর দক্ষিণখান এলাকায় শ্রমিকদের জড়ো হওয়ার খবর পাওয়া গেছে। তিন দিন আগে থেকে তারা তাদের বেতন-ভাতা বাড়ানোর দাবিতে আন্দোলন করছেন। এতে একজন শ্রমিকও নিহত হয়েছেন।

শ্রমিকদের অভিযোগ, তাদের জন্য সরকার নতুন বেতন কাঠামো নির্ধারণ করলেও মালিকপক্ষ তা দিচ্ছে না। বরং নতুন বেতনের দাবি জানালে হুমকি-ধমকি দেয় তারা।

গত তিনদিন ধরে একই দাবিতে বিমানবন্দর, উত্তরা, সাভার, টঙ্গী, গাজীপুরে সড়কে অবস্থান নেয় পোশাক শ্রমিকরা। চতুর্থ দিনের মতো আজও তারা সড়কে অবস্থান নিয়েছেন। এর মুল কারণ হলো সরকার ঘোষিত মজুরি কাঠামো মানছেন বলে মালিকরা বলে দাবি করছেন শ্রমিকরা। তবে, শ্রমিকদের দাবি অযৌক্তিকও বলা যায় না। কিন্তু তাদের দাবি পূরেণের জন্য সময় দিতে হবে মালিকদের। তা না হলে বড় ধরণের সহিংসতা ঘটে যেতে পারে।

বড় ধরনের সহিংসতা থেকে রক্ষা পাওয়ার জন্য এখনই সংশ্লিষ্টদের পদক্ষেপ নিতে হবে। তাদের যৌক্তিক দাবি মেনে নিয়ে রাস্তা থেকে তাদের সরিয়ে নিতে হবে। তাদের আন্দোলনের কারণে সাধারণ মানুষ চরম ভোগান্তিতে পড়েছে। বিশেষ করে রাজধানীতে যারা চলাচল করছে। তাই দ্রুত কার্যকর পদক্ষেপ নেওয়া দরকার।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *