পাকিস্তানি পণ্যে ২০০% শুল্ক আরোপ করে ভারতের প্রতিশোধ

Breaking News: আন্তর্জাতিক এশিয়া প্রধান সংবাদ

জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের গাড়িবহরে বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী জয়-ই-মোহাম্মদের হামলার ঘটনার একদিন পর পাকিস্তানকে দেয়া ‘সর্বাধিক সুবিধাপ্রাপ্ত দেশের (এমএফএন)’ তকমা প্রত্যাহার করে নিয়েছে ভারত। ভারত এই হামলার জন্য পাকিস্তানকে দায়ি করেছে। ভারতের অভিযোগ জম্মু-কাস্মিরে পাকিস্তানের জঙ্গিগোষ্ঠীই হামলা করেছে।

আর পাকিস্তান থেকে আমদানি পণ্যের ওপর শুল্ক বাড়িয়ে এক ধাক্কায় ২০০ শতাংশ করেছে নয়াদিল্লি। অবিলম্বে এই সিদ্ধান্ত কার্যকর হবে বলে শনিবার দেশটির কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি জানিয়েছেন। হামলার দিনেই এই কেন্দ্রীয় মন্ত্রী বলেছিলেন, এই হামলাকারীদের ওপর প্রতিশোধ নেওয়া হবে। অনেক বিশ্লেষক এখন মনে করছেন এটাই প্রতিশোধ নেওয়ার প্রথম ধাপ।

ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে এসেছে, পাকিস্তানকে এক ঘরে করতে ভারত উঠে পড়ে লগেছে। আর এবার পাকিস্তানি পণ্যের ওপর ২০০ শতাংশ কর আরোপ করার এক ধাপ এগিয়ে গেলো ভারত বলেই অনেকেই মনে করছেন।

সামাজিক যোগাযোগমাধ্যম টুইটারে দে্রয়া এক বার্তায় জেটলি বলেন, পুলওয়ামায় সিআরপিএফ জওয়ানদের গাড়িবহরে হামলার ঘটনার পর পর পাকিস্তানকে দেওয়া সর্বাধিক সুবিধাপ্রাপ্ত দেশের মর্যাদা প্রত্যাহার করেছে ভারত। পাকিস্তান থেকে ভারতের সমস্ত আমদানি পণ্যের ওপর শুল্ক বাড়িয়ে ২০০ শতাংশ করা হয়েছে।

বৃহস্পতিবার জম্মু-কাশ্মীরের পুলওয়ামা জেলার অবন্তীপোরায় সিআরপির কনভয়ে আত্মঘাতী হামলা চালায় জয়েশ-ই-মোহাম্মদের সদস্যরা। হামলায় নিহত হন ৪৪ জওয়ান। আহত হয়েছেন আরও ৪১ জন। হামলার দায় স্বীকার করেছে পাক মদতপুষ্ট বিচ্ছিন্নতাবাদী গোষ্ঠী জয়ে-ই-মোহাম্মদ। তবে, হামলার কথা অস্বীকার করেছে পাকিস্তান সরকার।

এদিকে, পুলওয়ামায় হামলার ঘটনার পর কূটনৈতিকভাবে পাকিস্তানকে বিচ্ছিন্ন করতে কাজ শুরু করতে কর্মকর্তাদের নির্দেশ দিয়েছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এনিয়ে দুই দেশের মাঝে চরম উত্তেজনা শুরু হয়েছে।

তবে, এর মধ্যে কলকাতার মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় বলেছেন, দোষি প্রমাণিত হওয়ার আগে পাকিস্তানের ওপর দোষ চাপানো ঠিক করছে না ভারত। আর পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, ভারত যেভাবে পাকিস্তানের ওপর লেগেছে এটাতে কোন ছাড় দিবে না পাকিস্তান। চীর প্রতিদ্বন্দ্বি দেশ দুটির মধ্যে এ নিয়ে চরম যুদ্ধভাব লক্ষ্য করা যাচ্ছে।

Spread the love

1 thought on “পাকিস্তানি পণ্যে ২০০% শুল্ক আরোপ করে ভারতের প্রতিশোধ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *