পাকিস্তানকে এক ফোঁটা পানি দেওয়া হবে না : ভারতীয়মন্ত্রী

Breaking News: আন্তর্জাতিক এশিয়া প্রধান সংবাদ

ভারতের পানিসম্পমন্ত্রী নিতিন গাদকারি বলেছেন, পাকিস্তানকে এক ফোঁটা পানি দেওয়া হবে। ভারত থেকে পাকিস্তানে যে তিনটি নদী প্রবেশ করেছে। সেই তিনটি নদীর পানি বন্ধ করে দেওয়া হবে। সেই পরিকল্পনা ইতোমধ্যে নেওয়া হয়েছে। পুলওয়ামায় জঙ্গি হামলার ঘটনা উল্লেখ করে শুক্রবার তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, পাকিস্তান এই হামলার জন্য দায়ি। পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে উদ্দেশ্য করে মন্ত্রী আরও বলেন, পাকিস্তান যদি সন্ত্রাসী হামলায় মদদ দেওয়া বন্ধ না করে তাহলে ভারত থেকে এক ফোঁটা পানিও দেওয়া হবে না।

ভারত থেকে পাকিস্তানে তিনটি নদী প্রবাহিত হচ্ছে। আর এই নদীর পানি অংশ হিসেবে তাদের দেওয়া হয়। ভারত এই তিন নদীর পানি বন্ধ করে দেবে। এই তিন নদীর পানি প্রবাহ নিয়ে ১৯৬০ সালে চুক্তি হয়েছিল ভারত-পাকিস্তানের মধ্যে। সেই চুক্তি করেছিলেন ভারতের প্রধানমন্ত্রী জহুরলাল নেহারু ও পাকিস্তানের প্রেসিডেন্ট আইয়্যুব খান।
সেই চুক্তি অনুযায়ী ছয়টি নদীর মধ্যে চুক্তি হয়েছিল, পাকিস্তান তিনটি এবং ভারত তিনটি নদী।

তিনি আরও বলেন, যদি পাকিস্তান সন্ত্রাসী হামলায় মদদ না দেন এবং বন্ধুত্ব বজায় রেখে চলেন, তাহলে ভারত তার পানি প্রবাহ বন্ধ করে করবে না। তা না হলে ভারত পানি বন্ধ রাখতে বাধ্য হবে।

উল্লেখ্য, ১৪ ফেব্রুয়ারি ভারতের জম্মু-কাস্মিরের পলওয়ামায় সন্ত্রাসী হামলায় দেশটির ৪৪ জন আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য নিহত হন। আর এই হামলার জন্য ভারত পাকিস্তানকে দায়ি করে আসছে। আর পাকিস্তার এই হামলার কথা বরাবরই অস্বীকার করে আসছে।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *