পদ্মা সেতুর কাজ বাকি ১৯ শতাংশ

Breaking News: জাতীয় প্রধান সংবাদ বাংলাদেশ

বর্তমান সরকারের মেঘা প্রকল্পগুলোর মধ্যে পদ্মা সেতু অন্যতম। আর এই সেতুর কাজ দ্রুত এগিয়ে যাচ্ছে। ইতোমধ্যে এই সেতুর ৮১ শতাংশ নির্মাণ সম্পন্ন হয়েছে। আর বাকি রয়েছে মাত্র ১৯ শতাংশ।
এই ১৯ শতাংশ শেষ হলেই দক্ষিণ অঞ্চলের মানুষের প্রাণের দাবি পূরণ হবে। দক্ষিণ অঞ্চলের মানুষের দীর্ঘ দিনের দাবি বাস্তবায়ন করতে যাচ্ছে বর্তমান সরকার।

রোববার সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় কমিটিতে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের উপস্থাপিত এক প্রতিবেদন থেকে এই তথ্য পাওয়া গেছে। ওই প্রতিবেদন সূত্রে আরও জানা যায়, এই সেতু নির্মাণে সরকার সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে।

এ বছরের জুন পর্যন্ত পদ্মা সেতুর ২৬২টি পাইলের মধ্যে ২৫৬টি এবং ৪২টি পিয়ার কলামের মধ্যে ২৯টির নির্মাণ কাজ শেষ হয়েছে। ৩০ জুন ১৪তম স্প্যান বসানোর মধ্যদিয়ে ২ দশমিক ১ কিলোমিটার সেতু দৃশ্যমান হয়েছে। আর এই সালের মধ্যে আরও কয়েকটি পিলার বসানেরা কাজ করা হবে বলে সংশ্লিষ্টসূত্রে জানা গেছে।

পদ্মা সেতুর উভয় পাড়ে ১ লাখ ৬৯ হাজার ৯৫৭টি গাছ লাগানো হয়েছে। একইসঙ্গে সংশ্লিষ্ট এলাকায় একটি জাদুঘর স্থাপনের কাজ চলমান আছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

মন্ত্রণালয় থেকে আরও জানানো হয়, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর থেকে ঢাকা–চট্টগ্রাম মহাসড়কের কুতুবখালী পর্যন্ত নির্মাণাধীন উড়াল সেতুর কাজ ২০২২ সালের মার্চ নাগাদ শেষ হবে। এ সংক্রান্ত অগ্রগতির প্রতিবেদনে বলা হয়েছে, উড়াল সেতুর ১৪৭টি স্প্যানে আই গার্ডার বসানো হয়েছে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *