নিলামে উঠছে স্টিভ জবসের চাকরির দরখাস্ত

আন্তর্জাতিক আমেরিকা

স্টিভ জবস সম্পর্কে নিশ্চয়ই জানেন? অ্যাপলের সহপ্রতিষ্ঠাতা স্টিভ জবস তাঁর বন্ধু স্টিভ ওজনিয়াককে নিয়ে ১৯৭৬ সালে অ্যাপল প্রতিষ্ঠা করেন। তাঁর হাত ধরেই আইফোন, আইপ্যাডের মতো যুগান্তকারী প্রযুক্তিপণ্য পেয়েছে বিশ্ব। কিন্তু প্রযুক্তি দুনিয়ায় স্টিভ জবস হিসেবে পরিচিত হয়ে ওঠার আগে তিনি আর দশজন সাধারণ চাকরিপ্রার্থীর মতোই ছিলেন।

১৯৭৩ সাল পর্যন্ত চাকরির জন্য চেষ্টা করেছেন স্টিভ জবস। ১৯৭২ সালে যুক্তরাষ্ট্রের রিড কলেজে ফল সেমিস্টারে ভর্তি হওয়ার পর মাত্র ছয় মাস পড়েছিলেন সেখানে। এরপর পোর্টল্যান্ড ক্যাম্পাসে দেড় বছর ধরে ক্যালিগ্রাফি, ড্যান্স ও শেকসপিয়ার বিষয়ে পড়াশোনা করেন। ১৯৭৩ সালে চাকরির জন্য চেষ্টা করেছিলেন তিনি। এ জন্য চাকরির একটি আবেদনপত্র পূরণ করেছিলেন। তবে কোন পদে তিনি আবেদন করেছিলেন, তা স্পষ্ট করে জানা যায়নি। তাঁর সেই চাকরির আবেদনপত্রটি সম্প্রতি নিলামে তুলেছে আরআর অকশন নামের একটি নিলামকারী প্রতিষ্ঠান। তাঁরা ধারণা করছেন, ওই আবেদনপত্রটির দাম ৫০ হাজার ডলার পর্যন্ত উঠতে পারে।

মাত্র এক পাতার ওই আবেদনপত্রটি পূরণে অনেক ভুল-ত্রুটি লক্ষ করা যায়। হাতে পূরণ করা আবেদনপত্রটিতে ঠিকানার জায়গায় লিখেছেন, রিড কলেজ। তাঁর মূল পড়াশোনার বিষয় হিসেবে লিখেছেন ইংরেজি সাহিত্য। দক্ষতার জায়গায় কম্পিউটার ও ক্যালকুলেটরের কথা লিখেছিলেন। বিশেষ দক্ষতার জায়গায় লিখেছিলেন ইলেকট্রনিকস টেক বা ডিজাইন প্রকৌশলী।
আরআর অকশনের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট ববি লিভিংস্টোন বলেন, চিঠিটি তাঁর জীবনস্মৃতিকে আরও জাগ্রত করে দেয়।

নিলামে ২০০১ সালে স্টিভ জবসের সই করা ম্যাক ওএস এক্সের একটি টেকনিক্যাল ম্যানুয়াল গাইড বিক্রি হবে। এ ছাড়া ২০০৮ সালে অ্যাপল ওয়ার্ল্ডওয়াইড ডেভেলপারস কনফারেন্সে কথা বলা অবস্থায় একটি পত্রিকার ওপর তাঁর সই করা অংশটি নিলামে বিক্রি হবে। এ দুটির নাম যথাক্রমে ২৫ হাজার ও ১৫ হাজার ডলার হতে পারে।

গত বছরের অক্টোবরে স্টিভ জবসের সই করা একটি ম্যাগাজিন ৫০ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়। এ ছাড়া সাত লাখ মার্কিন ডলারে বিক্রি হয় অ্যাপল ওয়ান কম্পিউটার। স্টিভ জবসের ব্যক্তিগত জিনিস যেমন বাথরোব, রেজর এর আগে নিলামে উঠেছিল। তাঁর জ্যাকেট বিক্রি হয় ২২ হাজার ৪০০ মার্কিন ডলারে।

চিঠিটি সম্পর্কে লিভিংস্টোন বলেন, যে ব্যক্তি এটি কিনবেন তাঁর জন্য এটি দারুণ কিছু হবে। এটি দুর্লভ একটি জিনিস। এটি যে তাঁর হাতের লেখা, এটি যাচাই করে দেখা হয়েছে। মার্চ মাসের ৮ থেকে ১৫ তারিখ পর্যন্ত নিলাম অনুষ্ঠিত হবে। তথসূত্র: রয়টার্স।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *