জামায়াতকে স্বাধীনতাবিরোধী আখ্যায়িত করে এবার চার নেতার পদত্যাগ

Breaking News: প্রধান সংবাদ বাংলাদেশ রাজনীতি সারাদেশ

বাংলাদেশ জামায়াতে ইসলামীকে মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী আখ্যায়িত করে গাইবান্ধার চার নেতা দল থেকে পদত্যাগ করেছেন। সোমবার গাইবান্ধা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে তারা এ ঘোষণা দেন এই চার নেতা। এর জামায়াতের কেন্দ্রীয় কমিটির অন্যতম প্রভাবশালী নেতা ব্যারিস্টার আবদুর রাজ্জাক দল থেকে পদত্যাগ করে আলোচনায় আসেন। তিনি দাবি করেন, জামায়াত বাংলাদেশের স্বাধীনতা বিরোধী দল হিসেবে দেশের মানুষের কাছে ক্ষমা না চাওয়ায় আর দল করা সম্ভব নয়। তিনি জামায়াতকে বিলুপ্ত করতে সুপারিশ করেছিলেন। তার পদত্যাগ নিয়ে জামায়াত বেশ চাপে রয়েছেন।

এরপর গুঞ্জণ শোনা যাচ্ছে জামায়াতের ইসলামের আমির মকবুল হোসেনও পদত্যাগ করতে যাচ্ছে। তার পদত্যাগ করার বিষয়টি এখনও নিশ্চিত হওয়া যায়নি। সব মিলে বলা যায়, জামায়াতের ভবিষ্যৎ পরিকল্পনা কি সেটাও জানা যায়নি।

আওয়ামী লীগের পক্ষে থেকে বলা হয়েছে, জামায়াত অন্য কোনো নামে রাজনীতিতে আসার অপকৌশল করছে কি না তা ক্ষতিয়ে দেখা হবে।

গাইবান্ধার পদত্যাগকারীরা এই চার নেতা হলেন- সদর উপজেলার গিদারী ইউনিয়ন জামায়াতের সভাপতি আব্দুল হালিম, সাধারণ সম্পাদক কুতুব উদ্দিন, ওই ইউনিয়নের ৫নং ওয়ার্ড শাখার সদস্য মো আলিম উদ্দিন ও ৭নং ওয়ার্ড শাখার সভাপতি মো. রফিকুল ইসলাম বাদল।

তারা দীর্ঘদিন থেকে বাংলাদেশ জামায়াতে ইসলামীর রাজনীতির সাথে জড়িত ছিলেন। কিন্তু দেশের বর্তমান প্রেক্ষাপটে তাদের উপলব্ধিতে বাংলাদেশ জামায়াতে ইসলামী স্বাধীনতাবিরোধী একটি রাজনৈতিক দল। তারা এখনও মুক্তিযুদ্ধের চেতনাবিরোধী কর্মকাণ্ডের সাথে যুক্ত। এমতাবস্থায় তারা স্বেচ্ছায় পদত্যাগ করে ১৮ ফেব্রুয়ারি সোমবার থেকে জামায়াতে ইসলামীর সঙ্গে সকল সম্পর্ক ছিন্ন করেন। তারা আপাতত আর কোনো রাজনৈতিক দলে যোগ দেবেন না সংবাদ সম্মেলনে এমন দাবি করেন এই নেতারা।

জামায়াতের কেন্দ্রীয় নেতা পদত্যাগ করলেও তৃণমূল পর্যায়ে এটাই মনে হয় প্রথম এক সাথে চার নেতার পদত্যাগ। এটা জামায়াতকে বেশ ভাবাচ্ছে বলে জানা গেছে। জামায়াতে ইসলামের রাজনীতির এটাই মনে হয় শেষ বলে অনেকেই মনে করছেন। দলটির শীর্ষ নেতারা ইতোমধ্যে যুদ্ধাপরাধের মামলায় সাজাপ্রাপ্ত হয়েছেন। অনেকের মৃত্যুদণ্ড কার্য়কর করা হয়েছে ইতোমধ্যে।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *