December 13, 2018

addnavunder

সরকারি চাকরিতে স্ত্রী মারা গেলে আজীবন পেনশন পাবেন স্বামী

সরকারি চাকরিতে স্ত্রী মারা গেলে আজীবন পেনশন পাবেন স্বামী

 

সরকারি চাকরিজীবী স্ত্রী মারা গেলে স্বামী আজীবন পেনশন সুবিধা পাবেন। তবে এক্ষেত্রে স্বামী দ্বিতীয় বিবাহে আবদ্ধ হতে পারবেন না। দ্বিতীয় বিবাহে আবদ্ধ হলে এ সুবিধা পাবেন না। এর আগে স্ত্রী মারা গেলে স্বামী ১৫ বছর পর্যন্ত পেনশন পেতেন। এখন আর সেটি থাকছে না। ফলে যাদের স্ত্রী সরকারি চাকরি করে তাদের কপাল খুলে গেলো বলে অনেকেই মনে করেন।

বুধবার অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. নজরুল ইসলাম স্বাক্ষরিত এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। এই প্রজ্ঞাপনের কারণে স্বামীরা এ সব সুবিধা পাবেন।

এতে বলা হয়েছে, পুরুষ ও মহিলা সরকারি কর্মচারীদের মৃত্যুর পর তাদের পরিবারের পারিবারিক পেনশন প্রাপ্যতার বিষয়ে নারী-পুরুষের সুযোগের সমতা বিধানের লক্ষ্যে আগের প্রজ্ঞাপনে এ পরিবর্তন আনা হলো। অর্থ মন্ত্রণালয় ২০১৫ সালের ১৪ অক্টোবর এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে।

নতুন প্রজ্ঞাপনে বলা হয়, পারিবারিক পেনশনের ক্ষেত্রে একজন মৃত মহিলা বেসামরিক কর্মচারীর স্বামী পুনরায় বিবাহ বন্ধনে আবদ্ধ না হলে বিধাবা স্ত্রীর পারিবারিক পেনশন প্রাপ্ততার অনুরূপ হারে ও পদ্ধতিতে মৃত মহিলা বেসামরিক সরকারি কর্মচারীর বিপত্নীক স্বামী আজীবন পারিবরিক পেনশন পাবেন।

পুরাতন প্রজ্ঞাপন অনুযায়ী সরকারি চাকরিজীবী স্বামী মারা গেলে স্ত্রী আজীবন পেনশন পাবেন। তবে এক্ষেত্রে স্ত্রী যদি দ্বিতীয় বিবাহে আবদ্ধ হন তাহলে আর পেনশন পাবেন না। আর সরকারি চাকরিজীবী স্ত্রী মারা গেলে দ্বিতীয় বিবাহে আবদ্ধ না হওয়া সাপেক্ষে স্বামী ১৫ বছর পর্যন্ত পেনশন পেতেন।

addnavunder

Related posts

9 Comments

  1. https://stimrx.net

    Hey there! I realize this is kind of off-topic but I had to
    ask. Does operating a well-established website such
    as yours take a massive amount work? I am completely new to blogging however I do write in my journal every day.
    I’d like to start a blog so I will be able to share my own experience and feelings online.
    Please let me know if you have any suggestions or tips for brand new aspiring blog
    owners. Thankyou! https://stimrx.net/

    Reply

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Headerbaner