গুয়ান্তানামো কারাগার আবারও চালু করবেন ট্রাম্প

আন্তর্জাতিক আমেরিকা প্রধান সংবাদ

মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতার এক বছর পার করলেন ডোনাল্ড ট্রাম্প। মঙ্গলবার মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ হাউজ অব রিপ্রেজেন্টেটিভে প্রথমবারের মত স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ দিয়েছেন এই মার্কিন প্রেসিডেন্ট। দায়িত্ব নেওয়ার বছরপূর্তিতে প্রত্যেক মার্কিন প্রেসিডেন্টকেই কংগ্রেসে স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ দিতে হয়।

ভাষণের শুরুতেই এই রিপাবলিকান নেতা বলেন, ডেমোক্রেটদের সঙ্গে একত্রে কাজ করার জন্য তিনি তার হাত প্রসারিত করে রেখেছেন। তিনি সবাইকে নিয়ে এক সঙ্গে কাজ করতে চান।

ট্রাম্প আরও বলেন, তিনি কুখ্যাত গুয়ান্তানামো কারাগার আবারও চালু করার নির্দেশ দিয়েছেন। সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার সময়ে বিতর্কিত ওই কারাগার বন্ধের নির্দেশ দেয়া হয়। বন্দিদের ওপর ভয়াবহ নির্যাতন চালানোর জন্য বহু বছর ধরেই এই কারাগার নিয়ে বিতর্ক রয়েছে। সেখানে কারাগারে বন্দীদের বিনাবিচারে আটক রাখা হয়, যৌন হেনস্তা এবং ওয়াটার বোর্ডিংয়ের মতো আইনবহির্ভূত বিভিন্ন শাস্তি প্রয়োগের মাধ্যমে তথ্য আদায় করা হয়।

এক বছর আগে প্রেসিডেন্ট হিসেবে উদ্বোধনী এক বক্তব্যে ট্রাম্প বলেছিলেন, তার প্রশাসন একটি নিরাপদ, শক্তিশালী এবং গর্বিত আমেরিকা তৈরি করবে।

প্রেসিডেন্ট ট্রাম্পের এক ঘণ্টা ২০ মিনিটের স্টেট অব দ্য ইউনিয়ন ভাষণ টেলিভিশনে প্রায় চার কোটি দর্শক দেখেছেন। জাতির উদ্দেশে দেয়া ওই ভাষণে সবাইকে একটি দল এবং আমেরিকান একটি পরিবারের মতো কাজ করার আহ্বান জানিয়েছেন তিনি।

এর আগে সরকার পরিচালনার জন্য ব্যয় সংক্রান্ত একটি বিল নিয়ে রিপাবলিকান ও ডেমোক্রেট দলের মধ্যে মতানৈক্য দেখা দেয়। টানা তিনদিন সরকারি অচলাবস্থার পর মার্কিন সিনেটে ব্যয়-সংক্রান্ত বিল নিয়ে রিপাবলিকান ও ডেমোক্র্যাটদের মধ্যে একটি অস্থায়ী চুক্তি স্বাক্ষর হয়। ওই চুক্তির আগে ডেমোক্রেটরা দাবি জানিয়েছিল, শিশু অবস্থায় যারা যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছে সেসব অভিবাসীদের সুরক্ষার বিষয় নিশ্চিত করতে হবে। এসব অভিবাসীদের জন্য অলিভ ব্রাঞ্চের প্রস্তাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

বক্তৃতায় ট্রাম্প বলেন, যে কোনো অবস্থান, বর্ণ বা ধর্মের সব নাগরিককে সুরক্ষা দিতে ডেমোক্রেট এবং রিপাবলিকান দুই দলের সদস্যদের নিয়ে কাজ করতে আগ্রহী আমি।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *