যৌন হেনস্তার অভিযোগে গুগলের ৪৮ কর্মী ছাঁটাই

Breaking News: তথ্যপ্রযুক্তি প্রধান সংবাদ

 

বলিউড জুড়ে যৌন হেনস্তার অভিযোগ উঠছে। আর এবার অভিযোগ পাওয়া গুগল অফিসের কর্মকর্তাদের বিরুদ্ধে। যৌন হেনস্তার অভিযোগে ৪৮ কর্মীকে ছাঁটাই করেছে গুগল। এদের মধ্যে ১৩ জনই কোম্পানির ঊর্ধ্বতন কর্মকর্তা ছিলেন বলে জানা গেছে। ২০১৬ সাল থেকে এখন পর্যন্ত ওই কর্মীদের ছাঁটাই করা হয়েছে বলে গুগলের তরফ থেকে জানানো হয়েছে।

গুগলের কর্মীদের কাছে লেখা এক চিঠিতে সংস্থাটির প্রধান নির্বাহী কর্মকর্তা সুন্দর পিচাই বলেন, বিশ্বের সবচেয়ে বড় সার্চ ইঞ্জিন প্রতিষ্ঠানটি অশোভন আচরণের বিরুদ্ধে কঠোর হয়ে উঠছে। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনের জবাবেই ওই চিঠিটি লেখা হয়েছে।

এর আগে নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে বলা হয়েছিল যে, অ্যান্ডি রুবিন নামে এক অ্যান্ড্রয়েড সফটওয়্যার নির্মাতার বিরুদ্ধে অশোভন আচরণের অভিযোগ পাওয়ার পরেও তাকে প্রায় ৯ কোটি ডলারের এক্সিট প্যাকেজ দিয়েছিল গুগল।

তবে রুবিনের এক মুখপাত্র রই অভিযোগ অস্বীকার করে বলেন, ২০১৪ সালে রুবিন নিজেই গুগল ছাড়ার সিদ্ধান্ত নিয়েছিলেন। সে সময় তিনি প্লেগ্রাউন্ড নামে একটি প্রযুক্তি প্রতিষ্ঠান চালুর জন্যই চাকরি থেকে ইস্তফা দিয়েছিলেন। চাকরি ছাড়ার সময় তাকে তারকার বিদায় লিখিত একটি চিঠি দেওয়া হয়েছিল বলেও উল্লেখ করেন তার মুখপাত্র।

সুন্দর পিচাই বলেছেন, নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনটি পড়া খুবই কঠিন হয়ে পড়েছিল। কর্মীদের প্রতি নিরাপদ ও সুন্দর কর্মক্ষেত্র প্রদানে যথেষ্ঠ গুরুত্ব দিয়ে থাকে গুগল। তিনি আরও বলেন, আমরা আপনাদের নিশ্চিত করতে চাই যে, প্রতিটি যৌন হেনস্তা অথবা অশোভন আচরণের অভিযোগ আমরা খতিয়ে দেখে থাকি। আমরা এসব অভিযোগ তদন্ত করি এবং এর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করি। তিনি বলেন, গত দুই বছরে গুগলের বরখাস্ত হওয়া কোন কর্মী এক্সিট প্যাকেজ পায়নি।

তথ্যমূত্র: নিউইয়র্ক টাইমস।

 

Spread the love

2 thoughts on “যৌন হেনস্তার অভিযোগে গুগলের ৪৮ কর্মী ছাঁটাই

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *