ক্যালিফোর্নিয়ায় ভয়াবহ দাবানল

Breaking News: আন্তর্জাতিক আমেরিকা

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে ইতিহাসের সবচেয়ে ভয়াবহতম দাবানলের কবলে পরেছে। গতকাল পর্যন্ত এই দাবানলের ফলে ৭৫টি বাড়ি ধ্বংস হয়ে গেছে এবং প্রায় দুই লক্ষ ৮৩ হাজার ৮০০ একর জমি পুড়ে গেছে যা আকারে লস এঞ্জেলেসের  প্রায় সমান।

বিশেষজ্ঞদের মতে, এই ‘মেনডোসিনো কমপ্লেক্স ফায়ার’ নামের দাবানল ‘ইতিহাসের বৃহত্তম সক্রিয় দাবানল’ হিসেবে চিহ্নিত হয়েছে অঙ্গরাজ্যটির জন্য।

প্রদেশটির বনায়ন ও অগ্নিকাণ্ড সুরক্ষা বিভাগের উপ-প্রধান স্কট ম্যাকলেন এই দাবানলকে ‘অত্যন্ত  দ্রুত গতির, আক্রমণাত্মক ও বিপজ্জনক হিসেবে আখ্যা দিয়েছেন।

সিএনএন এর বরাত দিয়ে জানা গেছে, দাবানলের মধ্যে একটি গত তিন দিনের মধ্যেই দ্বিগুণ রূপ ধারণ করেছে। ১৪ হাজারেরও বেশি দমকলকর্মী অগ্নিকাণ্ড নিয়ন্ত্রণে কাজ কাজ করছে এবং তাদের সঙ্গে যোগ দিয়েছে শতাধিক সেনা সদস্যও। কিন্তু তীব্র বাতাস, অসহনীয় মাত্রার গরম ও কম আর্দ্রতা থাকার কারণে তাদের কাজে সমস্যার সৃষ্টি করছে।

এ ঘটনায় এখন পর্যন্ত কোনো প্রাণহানির খবর পাওয়া যায়নি। দেশটির জাতীয় আবহাওয়া বিভাগের কর্মকর্তা ব্রায়ান হারলে সবাইকে সতর্ক করে বলেন, পরিস্থিতির দ্রুত উন্নতি হবে না।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, কোনও কোনও এলাকায় তাপমাত্রা সর্বোচ্চ ৪৩ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছাতে পারে। পরিবর্তনশীল বৈশ্বিক জলবায়ুকেই এর জন্য দায়ী করা হচ্ছে।

 

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *