কাস্মিরে নিরাপত্তা বাহিনীর ওপর আবারও হামলায় মেজরসহ নিহত ৬

Breaking News: আন্তর্জাতিক এশিয়া প্রধান সংবাদ

কাস্মিরের পুলওয়ামাতে আধা সামরিক বাহিনীর (সিআরপিএফ) গাড়ি বহরে আত্মঘাতী হামলার রেশ না কাটতেই আবার ভারতের সেনাবাহিনীর ওপর হামলা হয়েছে। এই হামলায় একজন মেজরসহ সেনাবাহিনীর পাঁচজন ও একজন বেসামরিক নাগরিক মারা গেছেন। সোমবার সন্দেহভাজন জঙ্গিদের গুলিতে এ হত্যাকাণ্ড ঘটে।

এছাড়া নিরাপত্তা বাহিনীর পাল্টা গুলিতে নিহত হয়েছে ওই সন্দেহভাজন জঙ্গিদের আশ্রয়দাতাও। সবমিলে এখন পর্যন্ত ছয়জনের প্রাণহানির খবর নিশ্চিত করেছে সোমবার সকাল থেকে দুই পক্ষের মধ্যে শুরু হওয়া বন্দুকযুদ্ধ এখনও চলছে। দুই থেকে তিনজন সন্দেহভাজন জঙ্গিকে কোণঠাসা করে ফেলার দাবি করেছে নিরাপত্তা বাহিনী।

বৃহস্পতিবার (১৪ ফেব্রুয়ারি) পুলওয়ামাতে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সর গাড়ি বহরে আত্মঘাতী হামলা চালানো হয়। এতে প্রাণ হারায় বাহিনীর অন্তত ৪৪ সদস্য। হামলার পর জঙ্গিগোষ্ঠী জইশ-ই-মোহাম্মদ ঘটনার দায় স্বীকার করে দেওয়া বিবৃতিতে জানায়,তাদের হয়ে পুলওয়ামারই বাসিন্দা আদিল আহমেদ দার ওই হামলা চালিয়েছে।

জঙ্গিদের উপস্থিতির খবরের ভিত্তিতে সোমবার ভোরে পুলওয়ামার পিনগ্লান এলাকা ঘিরে ফেলে ভারতীয় নিরাপত্তা বাহিনী। সেখানে তল্লাশি চালানোর সময় সন্দেহভাজন জঙ্গিরা নিরাপত্তা বাহিনীর ওপর গুলি চালায়। এরপর দুই পক্ষের মধ্যে শুরু হয় বন্দুকযুদ্ধ। এতে নিহত হয় পাঁচ সেনা সদস্য। পুলওয়ামায় সম্প্রতি আত্মঘাতী হামলা চালানো আদিল দারের সঙ্গে এ হামলাকারীদের সম্পৃক্ততা রয়েছে বলে সন্দেহ করা হচ্ছে। তারা যে বাড়িতে আশ্রয় নিয়েছিল সে বাড়ির মালিক নিরাপত্তা বাহিনীর গুলিতে নিহত হয়েছেন।

পুলওয়ামার হামলার ঘটনাকে পাকিস্তানের ইন্ধন আছে বলে ভারত দাবি করছে। আর পাকিস্তান তা অস্বীকার করে আসছে। এরই মধ্যে আজ নতুন করে হামলার ঘটনা ঘটলো। ভারতের জম্মু-কাস্মির নিয়ে দেশ দুটির মধ্যে সন্ত্রুতা আগে থেকেআ আছে বলে জানা যায়। এবার এ ঘটনা নিয়ে বড় ধরনের কোনো যুদ্ধ বা সংঘাত ঘটে কি না সেটাই দেখার বিষয়।

তথ্যসূত্র: ইনডিয়া টুডে, টাইমস অব ইন্ডিয়া।

Spread the love

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *