সংরক্ষিত নারী আসনের আ.লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু

Breaking News: জাতীয় প্রধান সংবাদ বাংলাদেশ রাজনীতি

আওয়ামী লীগ একাদশ জাতীয় সংসদ নির্বাচনে সংরক্ষিত নারী আসনের জন্য মনোনয়ন ফরম বিক্রি শুরু করেছে। মঙ্গলবার সকালে ধানমন্ডিতে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার রাজনৈতিক কার্যালয়ে ফরম বিক্রির উদ্বোধন করেন দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের ধানমন্ডি অফিসে ৮টি বুথে ৮ বিভাগের জন্য মনোনয়ন ফরম বিক্রি করা হচ্ছে। মনোনয়ন ফরমের দাম ধার্য করা হয়েছে ৩০ হাজার টাকা। ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ফরম বিক্রি হচ্ছে বলে জানা গেছে।

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ মোট আসন পেয়েছে ২৫৭টি। সে হিসেবে আওয়ামী লীগ সংরক্ষিত আসন পায় ৪৩টি আসন। জাতীয় পার্টি ২২ এমপির বিপরীতে আসন পায় ৪টি।
মহাজোটের অন্যান্য দলের ৬টি বা তার বেশি আসন না পাওয়ায় এককভাবে কেউ সংরক্ষিত আসনে মহিলা এমপির মনোনয়ন দিতে পারবেন না।

আইন অনুযায়ী, যে দলের অনুকূলে যতটি আসন নির্ধারিত হবে, দলগুলো সেই সব আসনপ্রতি এক বা একাধিক প্রার্থী মনোনয়ন দিতে পারবে। একজন করে প্রার্থী দেওয়া হলে ভোটাভুটির প্রয়োজন হবে না। তবে আসনপ্রতি একাধিক প্রার্থী থাকলে দলের সদস্যদের ভোটে একজন নির্বাচিত হবেন।

একাদশ জাতীয় সংসদের ৫০টি সংরক্ষিত নারী আসনের মধ্যে বেশির ভাগই পাবে আওয়ামী লীগ। এবারের নির্বাচনে আওয়ামী লীগ ২৫৭টি আসন পেয়েছে। এ হিসাবে তারা পাবে ৪৩টি আসন। জাতীয় পার্টি পেয়েছে ২২টি আসন। এর বিপরীতে তারা পাবে ৪টি নারী আসন। বিএনপির নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট পেয়েছে ৮টি আসন। এই অনুপাতে তারা পাবে ১টি আসন। বাকি ২টি আসন পাবে অন্য দলগুলো।

সংরক্ষিত নারী আসনে নির্বাচনের তফসিল আগামী ১৭ ফেব্রুয়ারি নির্ধারণ করেছে জাতীয় নির্বাচন কমিশন। আর মঙ্গলবার থকে ফরম বিক্রি শুরু করলো আওয়ামী লীগ। এর আগে জাতীয় পার্টি তাদের চারটি আসনে প্রার্থী ঘোষণা করেছে।

Spread the love

1 thought on “সংরক্ষিত নারী আসনের আ.লীগের মনোনয়ন ফরম বিক্রি শুরু

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *